HealthMen

আমাদের দেশে অধিকাংশ মানুষের শরীরে আয়রনের ঘাটতি দেখা যায়। তবে নারীদের এই সমস্যা বেশি হয়।শরীরে আয়রনের ঘাটতি থাকলে অস্বাভাবিক ধরনের ক্লান্তি লাগে, রক্তে অক্সিজেন কমে গেলে শ্বাস-প্রশ্বাসের কষ্ট হতে পারে, আয়রনের অভাবে নখ, চোখের পাতা, ত্বক ফ্যাকাশে হয়ে যায়। দাঁতের মাড়ি অত্যন্ত ভঙ্গুর হয়ে পড়ে, মাথাব্যথা, চুল পড়া, জিহ্বার রং পরিবর্তন, বুক ধড়ফড় করাও আয়রনের অভাবে রক্তশূণ্যতার লক্ষ্যণ।

এ ধরনের অসুবিধা খেয়াল করলে একজন বিষেশজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন অনলাইনে হেলথমেন এঃ m.me/healthmen.services অথবা ডায়েল করে 01311040092 নম্বরে।

আয়রনের ঘাটতি তখনই ঘটে যখন শরীরে খনিজ আয়রন পর্যাপ্ত পরিমাণে থাকে না, যা হিমোগ্লোবিন তৈরির জন্য দায়ী। হিমোগ্লোবিন এক ধরনের প্রোটিন যা ফুসফুস থেকে শরীরের অন্যান্য অংশে অক্সিজেন বহন করার জন্য দায়ী।যখন আমাদের দেহে হিমোগ্লোবিনের অভাব হয় তখন এটি আমাদের পেশী এবং টিস্যুতে কম অক্সিজেন প্রবাহিত হয়। ফলে তৈরী হয় অসুস্থতা, দুর্বলতা, অ্যানিমিয়া। আসুন জেনে নেওয়া যাক এনিমিয়া হওয়ার করনঃ

★শরীরে আয়রনের অভাবের প্রধান কারন হল অপুষ্টি। খাদ্যে পর্যাপ্ত পরিমানে আয়রনের অভাব থাকলে এটি হয়।

★মহিলারা আয়রনের অভাবে ভোগে বেশি, প্রতিমাসে পিরিয়ডের কারণে নারীদের দেহে কিছুটা আয়রন ঘাটতি হয়।

★জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহন, যেকারণে পিলের সাথে আয়রন ট্যাবলেটও দেওয়া থাকে।

★কোন আঘাত বা সার্জারির কারণে প্রচুর পরিমাণে রক্ত শরীর থেকে বেরিয়ে গেলে ঐ ব্যক্তির আয়রনের অভাব দেখা দিতে পারে।

★সন্তান জন্ম দেওয়ার পর মহিলাদের মধ্যে আয়রনের অভাব দেখা দিতে পারে।

করনীয়ঃ

🌼খাদ্যতালিকায় আয়রন জাতীয় খাবার বেশি বেশি রাখুন। শাক-সবজি, ছোলা, কাচা কলা, পেয়ারা, কলিজা, কুমড়ো বিচি, ডাল, পালং শাক, কচু শাক, আপেল, খেজুর, বাদাম, সয়াবিন ও সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে আয়রন আছে।

🌼নির্দিষ্ট কিছু অবস্থায় বেশি পরিমাণে আয়রন গ্রহণের প্রয়োজন হয়, যেমন গর্ভাবস্থায়, অ্যনিমিয়া রোগী। এই সময় অবশ্যই ডাঃ এর পরামর্শ নিন। অনলাইনে ডাক্তার দেখান হেলথমেন এঃ m.me/healthmen.services

🌼যদি গুরুতর রক্ত ক্ষরণের কারণে আয়রন ঘাটতি দেখা দেয়, সেই ব্যক্তিকে রক্ত দেবার প্রয়োজন হতে পারে।

🌼আয়রন ট্যাবলেট প্রেসক্রিপশন ছাড়াই সেবনে সতর্ক হওয়া থাকুন কারণ একজন ব্যক্তির এতে কোষ্ঠকাঠিন্য হতে পারে। স্বাস্থ্যগত যেকোন সমস্যাকে অবহেলা না করে একজন রেজিস্টার্ড এমবিবিএস চিকিৎসকের পরামর্শ নিন। ঘরে বসে এপয়েন্টমেন্ট নিন হেলথমেন এ। বিস্তারিত জানতে ইনবক্স করুন m.me/healthmen.services অথবা ডায়েল করুন 01311040092 নম্বরে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
X